About

আমরা বাঙালি, এই বঙ্গভূমির বহু সহস্র বছরের ঐতিহ্যের ধারক ও বাহক। বঙ্গসংস্কৃতির ধারক ও বাহক গঙ্গাঋদ্ধি, পুণ্ড্র, বঙ্গ ইত্যাদি জনপদগুলির প্রবাহ বহন করে চলেছি আমাদের শোণিতে। আমাদের সভ্যতার বিস্তীর্ণ ধারা চলেছে পৌণ্ড্রক বাসুদেবের থেকে শুরু করে বিজয়সিংহ, ভদ্রবাহু, গৌড়পাদ, আচার্য শীলভদ্র, শশাঙ্ক, গোপাল, দেবপাল, অতীশ দীপঙ্কর, মৎস্যেন্দ্রনাথ, বল্লালসেন, দ্বিজ চণ্ডিদাস, রাজা গণেশ, শ্রীচৈতন্য, কৃষ্ণানন্দ আগমবাগীশ, রঘুনাথ শিরোমণি, প্রতাপাদিত্য, কেদার রায়, শ্রীনিবাস আচার্য, বীর হাম্বীর, রানী ভবানী, হরিচাঁদ ঠাকুর, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ ঠাকুর, আচার্য প্রফুল্লচন্দ্র রায়, আচার্য জগদীশচন্দ্র বসু, রমেশচন্দ্র দত্ত, বিপিনচন্দ্র পাল, শরৎচন্দ্র চট্টোপাধ্য়ায়, রাসবিহারী বসু, বাঘা যতীন, অরবিন্দ ঘোষ, সূর্য সেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু, শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায়, মেঘনাদ সাহা, রাজশেখর বসু, যদুনাথ সরকার, রমেশচন্দ্র মজুমদার – ইত্যাদির মাধ্যমে বর্তমান অবধি।

আজ বাংলার আকাশ তমসাচ্ছন্ন, বিজাতীয় বর্বরতা বাঙালির অস্তিত্ব নির্মূল করতে উদ্যত। বাংলার প্রচারমাধ্যমে আজ লালায়িত এই বর্বরোচিত আক্রমণের সহায়ক হিসাবে নিজেদের উপস্থাপিত করতে, কিছু ক্ষুদ্র স্বার্থের অন্বেষণে। সেই পরিস্থিতির চিত্র অবিমিশ্র আকারে বুদ্ধিমান সমাজসচেতন মানুষের সামনে প্রতীয়মান করার লক্ষ্যেই আমরা প্রয়াসী। এই প্রয়াসে যদি আপনিও সঙ্গী হতে চান লেখা, তথ্য বা অন্য কোন মাধ্যমে সাহায্য করে তাহলে বন্ধু আপনিও স্বাগত আমাদের চলার পথের সঙ্গী হতে। আপনি যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়ঃ bangasameeksha AT gmail.com.

এই ঘোর দুর্দিনে আমাদের আর  মন্ত্র শুধু এইটুকুই ‘বলো দিনরাত, হে গৌরীনাথ, হে জগদম্বে, আমায় মনুষ্যত্ব দাও ; মা, আমার দুর্বলতা কাপুরুষতা দূর করো,আমায় মানুষ করো ।’