আজকের খবর: বাংলাদেশে ইসলামিক স্টেট, মালদায় ছাত্রীর উপর অত্যাচার

১। অধ্যাপক রোহান গুনারত্নে, সিঙ্গাপুর নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির এস রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চের (আইসিপিভিটিআর) প্রধান, জানিয়েছেন যে ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার মূলে আছে আই এস বা ইসলামিক স্টেট নামক আন্তর্জাতিক সংঘটনটি। প্রসঙ্গত জঙ্গিরা ছিল মূলতঃ শিক্ষিত এবং ধনী পরিবারের সন্তান এবং তারা হামলার সময় বেছে বেছে অ-মুসলমানদের হত্য়া করে। বাংলাদেশ সরকার ইসলামিক স্টেটের ভূমিকা অস্বীকার করেছে এই অছিলায় যে মধ্যপ্রাচ্যের এই সংগঠনের জঙ্গিরা ইরাক বা সিরিয়া থেকে এসে বাংলাদেশে হামলা করে নি। অধ্যাপক গুনারত্নে জানান,

বিভিন্ন দেশে ক্রিয়াশীল বিদ্রোহী, সন্ত্রাসী, চরমপন্থীদের সদস্যপদ দেয় আইএস। এরপর তাদের নিজেদের আদর্শ ও রীতি গ্রহণে উদ্বুদ্ধ করে। তামিমের সঙ্গে আইএসের বৈদেশিক শাখার সরাসরি যোগাযোগ ছিল। তিনি জেএমবিকে আইএসের সদস্যভুক্ত করে নেন। কয়েক শ জেমবি সদস্য আইএসের আদর্শ গ্রহণ করে হোলি আর্টিজানে হামলার আগে খ্রিষ্টান, বৌদ্ধ, হিন্দু ও বিদেশি নাগরিকদের ওপর হামলা করে।

২। মালদা জেলা ছাত্র পরিষদের জেলা সভাপতি বাবুল শেখ এক ছাত্রীর বাড়িতে হামলা করেছেন, অভিযোগ। ছাত্রীর মা জানিয়েছেন,

ওই ছাত্রীর মা জানান, আমার মেয়েকে ওই ছেলেটা নানান ভাবে হেনস্থা করে। এই কারণে মেয়ের এক বছর পড়াশোনা নষ্ট হয়ে গেছে। মেয়ে সোশ্যাল মিডিয়ায় ওই ছেলের কুকর্ম তুলে ধরে বারংবার বাড়িতে হামলা চালিয়েছে ওই বাবুল। কাল রাতে বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে। মেয়ের পড়নের কাপড়েও আগুন লেগে গেছিল।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s